চট্টগ্রামে একদিনে করোনায় আক্রান্ত ২৭২

0
281
চট্টগ্রামে একদিনে করোনায় আক্রান্ত ২৭২

চট্টগ্রামে আবারও করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে দিনকে দিন। সর্বশেষ ২৪ ঘণ্টায় ১ হাজার ৯৪৮ নমুনা পরীক্ষায় কোভিড-১৯ আক্রান্ত শনাক্ত কর হয়েছে ২৭২ জনকে। এ হিসাবে প্রতি ১৫ জনে করোনার জীবাণু পাওয়া যাচ্ছে দুজনের দেহে।

এসব বিবেচনায় নগরবাসীকে স্বাস্থ্যবিধি মানাতে মাঠপর্যায়ে কাজ করছে জেলা প্রশাসন ও পুলিশ। এরপরও নগরবাসীর উদাসীনতায় চিন্তিত স্বাস্থ্য প্রশাসন।

মঙ্গলবার (২৩ মার্চ ) সকালে সিভিল সার্জন কার্যালয়ের প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১ হাজার ৯৪৮টি নমুনা পরীক্ষা হয় সাতটি ল্যাবে। এর মধ্যে নতুন করে শনাক্ত হয়েছে ২৭২ জন। তার মধ্যে ২৩৪ জন নগরের ও ৩৮ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, এখন পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা আক্রান্ত ৩৮ হাজার ২৩ জন। মোট মারা গেছেন ৩৮৩ জন।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক ব্যবহারের তাগিদ দিয়ে ডা. রাব্বি বলেন, ‘করোনার সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। নিজের ও নিজের পরিবার-পরিজনের কথা ভেবে সবাইকে সচেতন হতে হবে। যদি আক্রান্তের সংখ্যা খুব বেশি হয়ে যায়, তখন চট্টগ্রামবাসীকে দুর্ভোগ পোহাতে হতে পারে।’

এদিকে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে নগরের তিনটি প্রবেশমুখে চেক পোস্ট বসানো হচ্ছে। সেখানে মানুষকে সচেতনতার পাশাপাশি মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হবে। প্রথমে সর্তক করা হবে এবং এতে যদি কাজ না হয়, কঠোর অবস্থানে যাবে বলে জানিয়ে রেখেছে জেলা প্রশাসন।

এ প্রসঙ্গে চট্টগ্রাম জেলা ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী বলেন, ‘আমরা এখন নিয়মিত মাস্ক ও স্বাস্থ্যবিধি মানাতে অভিযান পরিচালনা করছি। সবাই স্বাস্থ্যবিধি সম্পর্কে অবগত। তবে মানছেন না। সবাই যদি সচেতন হয়ে স্বাস্থ্যবিধি মানি, তাহলে করোনা আর মহামারির আকার ধারণ করতে পারবে না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here