পবিত্র হজ আজ সীমিত পরিসরে

0
102

আজ পবিত্র হজ। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্দা ওয়ান্নি’মাতা লাকা ওয়াল মুল্ক, লা শারিকা লাক।’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার) এ ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান অনুষ্ঠিত হবে খুদবা তবে করোনা প্রস্থিতিতে সম্পূর্ণ ভিন্ন আবহাওয়া এইবার হজের। মহামারীর কারনে সৌদি আরবের বাহিরের কোনো মুসল্লি হজে যেতে পারেনি।

হজের এই সময়টায় বিশ্বের সবচেয়ে বড় জামায়াত ডাকে মক্কা। করোনার কারনে এবার নজিরবিহীন বইপরিত্ত। সোদি সরকারে সিদ্ধান্ত অনুসারে এইবার ইসলাম ধর্মের অন্যতম মূলভিত্তি।

হজ পালনের সুযোগ পেয়েছেন মাত্র কয়েকে হাজার মুসল্লি।

কয়েক ধাপে পরিক্ষা নিরিক্ষা রোগ প্রতিরোধক টিকা গ্রহনের পর বাছায়কৃত মুসল্লিরা শুরু করেছেন হজের আনুষ্ঠানিকতা।

এটা আল্লাহুর রহমত ছাড়া আর কিছু নয় বিনামূল্যে এবার পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছি বলেছেন ফরিদা বিনতে বখতি ইহারা (সৌদি প্রবাসি ইন্দোনেশিয়ার নাগরিক)
খবরটি শুনে ইন্দোনেশিয়ায় গোটা পরিবার কান্নায় ভেঙে পড়েছেন।

এবারের হজের অংশ নিচ্ছেননা রাজ পরিবার কোনো সদস্য। পবিত্র আনুষ্ঠানিকতায় যোগ দেওয়া সবার সাস্থগত নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন প্রশাসন।

করোনা ভাইরাস প্রভাব এড়িয়ে কিভাবে পবিত্র হজকে নিরাপদ ও সহজবোধ্য করা যায় সেটাই লক্ষ।পদক্ষেপ গুলো যদি ০.০০১ শতাংশ কাজ করে সেটা গ্রহনেও রাজি আমরা।

৮ জিলহজ শুরু হয় হজের আনুষ্ঠানিকতা ১২ জিলহজ পর্যন্ত মিনা,আরাফাত মুলতালিফা,মক্কায় অবস্থান করে হজের বাকি আনুষঙ্গিকতা সম্পূর্ণ করবেন মুসল্লিরা।
এবার আরাফাত দিবসে খুদবা দিবেন শেখ আব্দুল্লাহ বিন সুলাইমান আলমানেয়া।
সেটি বাংলাসহ ১০ ভাষায় সম্প্রচারিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here